Ad

Manitoba Provincial Nominee Program (MPNP)

ম্যানিটোবা প্রভিনশিয়াল নমিনি প্রোগ্রাম (MPNP) :
অন্টারিও এবং সাসকাচুয়ান প্রভিন্সের মাঝামাঝি কানাডার ম্যানিটোবা প্রদেশেটিতে ইমিগ্রেশন নিয়ে বসবাস করতে অনেকের আগ্রহ রয়েছে কারন এখানে তুলনামুলক কম খরচে বসবাস করা যায় এবং সহজে চাকুরী পাওয়া যায়। খনিজ ও কৃষি সম্পদে ভরপুর এই প্রভিন্সের অর্থনীতি অত্যন্ত শক্তিশালী। প্রতিবছর কানাডার আন্যান্য প্রভিন্সসহ সারা পৃথিবী থেকে আনেক মানুষ দুচোখ ভরা স্বপ্ন নিয়ে এই প্রভিন্সে বসবাস করতে আসে। একটা সার্ভেতে দেখা গেছে ৮৬% অভিবাসি এখানে আসার ৩ মাসের মধ্যে জব পাচ্ছেন এবং ৫ বছরের মধ্যে ৭৬% অভিবাসি হোমওনার হচ্ছেন। ৯৫% এর বেশী ম্যানিটোবাতেই স্থায়ীভাবে থেকে যাচ্ছেন।
ম্যানিটোবা প্রভিন্সিয়াল নমিনি প্রোগ্রাম একটি অত্যন্ত প্রচলিত পদ্বতি যা সারা পৃথিবী থেকে স্বাগত ইমিগ্রেন্টদের মাধ্যমে ১৯৯৮ সাল থেকে এই প্রভিন্সের অর্থনীতিতে ব্যাপক অবদান রেখে চলেছে।

গত নভেম্বর মাসের ১৫ তারিখে ম্যানিটোবা প্রভিন্সিয়াল নমিনি প্রোগ্রাম এর কিছু পরিবর্তন আনা হয়েছে।। এর মধ্যে রয়েছে :
চাহিদাসম্পন্ন পেশার একটি তালিকা তৈরী করা এবং Express Entry সিস্টেমের সাথে সামঞ্জস্যপূর্ণ নতুন একটি প্রোগ্রাম চালু করা। 
১। MPNP-B business immigration stream 
২। Skilled Worker in Manitoba Stream এবং
৩। Skilled Worker Overseas Stream 
এই তিনটি প্রোগ্রামে পরিবর্তনগুলো হয়েছে। এছাড়াও International Education Stream নামে নতুন একটি প্রোগ্রাম চালু করা হয়েছে। নতুন Skilled Worker Overseas Stream প্রোগ্রামে Expressions of Interest (EOI) কে আরও গুরুত্ব দেয়ার জন্য নতুন চাহিদাসম্পন্ন পেশার তালিকাটি ব্যবহৃত হচ্ছে। এই প্রোগ্রামটি Manitoba Express Entry Pathway এবং Human Capital Pathway এই দুটি ভাগে বিভক্ত। Express Entry Pathway প্রোগ্রামটি ২০১৮ সালের জানুয়ারী মাসে চালু হয়েছে। যার মাধ্যমে ম্যানিটোবা ঐ সমস্ত আবদেনকারীদের মধ্যে থেকে যোগ্যতম প্রার্থীদের মনোনয়ন দিবে যাদের Express Entry প্রোফাইল খোলা আছে। এক্ষেত্রে যোগ্যতাসম্পন্ন পেশার তালিকা থেকে যেকোনো একটিতে যাদের কমপক্ষে ছয় মাসের কাজের অভিজ্ঞতা আছে, যাদের ম্যানিটোবাতে ঘনিষ্ট বন্ধু বা আত্মীয় আছে অথবা MPNP থেকে আবেদন করার বৈধ আমন্ত্রণপত্র আছে তাদেরকে অগ্রাধিতার দেয়া হচ্ছে। 
অন্যদিকে Human Capital Pathway প্রোগ্রামটি বিশ্বব্যাপী দক্ষ প্রার্থীদের জন্য যাদের প্রশিক্ষণ ও দক্ষতা ম্যানিটোবার চাহিদাসম্পন্ন পেশার তালিকার সাথে সামঞ্জস্যপূর্ণ এবং যাদের ম্যানিটোবাতে উক্ত পেশায় সফল হওয়ার জোর সম্ভাবনা আছে।এছাড়া তাদের ম্যানিটোবাতে নিকট আত্মীয় থাকতে হবে বা বিগত পাঁচ বছরে ম্যানিটোবাতে স্নাতক পর্যায়ে পড়াশোনা অথবা সেখানে কাজের অভিজ্ঞতা থাকতে হবে।
PNP-B business immigration category, টি এখন GLb Business Investor Stream (BIS) নামে পরিচিত হবে। পুরো পৃথিবী থেকে ব্যবসায়ী ও এন্টাপ্রিনিয়ার গন এই পোগ্রামের মাধ্যমে ম্যানিটোবাতে নতুন ব্যবসা স্থাপন করে বা কোন ব্যবসার ৩৩.৫০ পার্সেন্ট মালিকানা কিনে সহজেই সপরিবারে ম্যানিটোবাতে বসবাস করতে পারবেন। তবে এই ব্যবসা ক্রয় বা নতুন ব্যবসা স্থাপন ম্যানিটোবাতে আসার ২৪ মাসের মধ্যে করতে হবে। মজা হলো আগে যেখানে ১,০০,০০০/= ডলার ডিপোজিট দিতে হতো। এখন তা আর লাগবে না। ব্যবসা তাদেরকে সক্রিয়ভাবে ম্যানিটোবাতে বসবাস করে করতে হবে এবং কমপক্ষে যেকোন একজন কানাডিয়ান সিটিজেন বা পার্মানেন্ট রেসিডেন্ট এর জন্য কর্মের ব্যবস্থা করতে হবে। এক্ষেত্রে পরিবর্তন ২০১৮ সালের প্রথম কোয়ার্টার থেকে কার্যকর হবে।
স্কিলড ওয়ার্কার ইন ম্যানিটোবা ক্যাটাগরীতে যারা অস্থায়ীভাবে কাজের পার্মিশন নিয়ে কাজ করছেন বা ম্যানিটোবাতে ষ্টাডি শেষ করে ফুল টাইম কাজ করছেন, তারা আবেদন করতে পারেন।
স্কিলড ওয়ার্কার ইন ওভারসিস ক্যাটাগরীতে আবেদনকারীকে নির্বাচন করা হয় কিছু কিছু ক্ষেত্রে পয়েন্টের ভিত্তিতে। এই ক্যাটাগরীতে যারা ম্যানিটোবাতে ষ্টাডি বা কাজ করেছেন বা এখানে যাদের আত্বীয় বা বন্ধু আছেন, তারা অতি সহজে প্রয়োজনীয় নম্বর (৬০) পেয়ে ম্যানিটোবাতে পরিবার সহ বসবাস করতে পারবেন।

No comments

Powered by Blogger.