Ad

ECA From IQAS

WES  এ ECA করতে যে সব আসুবিধার স্মমুখিন হয়েছিলেন IQAC (International qualifications assessment) থেকে যদি ECA সম্পূর্ণ করেন তবে তার সব গুলোর সমাধান পেয়ে যাবেন।

এবার আসেন মূল কথায়, IQAC থেকে ECA করতে হলে আপনাকে প্রথমেই IQAC এর অফিশিয়াল ওয়েব সাইট IQAS for immigration purposes | Alberta.ca যেতে হবে। আগেই বলে রাখি IQAC এ অন্নসব রেগুলেটরি বডির মতো অনলাইন প্রোফাইল সেভ থাকেনা, মানে অনলাইন এপ্লিকেশন সাবমিট করার পরে আপনার প্রফাইলটি আর খুঁজে পাবেন না। অপ্প্লিকেশনটি অসম্পূর্ণ রেখে ও যদি পেজ থেকে বের হয়েযান তবে আপনাকে আবার শুরু থেকে লিখতে মানে অপ্প্লিকেশনটি পূরণ করতে হরে। 

IQAS for immigration purposes | Alberta.ca  যাওয়ার পর আপনার প্রয়োজনীয় সব ইনফরমেশন ই পেয়ে যাবেন। IQAS এর হোম পেজ থেকে How to apply এ প্রেস করুন। স্টেপ ৬ এ
Step 6. Mail your application package প্রেস করুন। তারপর Start your application এ প্রেস করে অ্যাপ্লিকেশান পেজ এ যান। নিচে দেখবেন I agree with the disclaimer এ একটা সিলেক্ট বক্স আছে যেখানে টিক দিতে হবে কিন্তু এটা দিসেব্ল আবস্তায় থাকবে যতক্ষণ আপনি Disclaimer এর ফুল পেজ স্ক্রল না করবেন। স্ক্রল শেষ হলে সিলেক্ট বক্স এনেব্ল হবে, এনেব্ল হলে আপনি এখানে টিক দেওয়ার সাথে সাথে  Start My Application এই অপশন টা চলে আসবে।

এখন Start My Application এ  প্রেস করুন তারপর দেখবেন এখানে লেখা আছে অ্যাপ্লিকেশান টা একটা সেশান এ কমপ্লিট করার কথা কেন করতে হবে তা আগেই আপ্নাদের জানিয়ে দিয়েছি। এখন Apply Now এ প্রেস করেন। শুরুতেই আপনাকে আপনার ই-মেইল অ্যাড্রেস দিয়ে ভেরিফাইড করতে হবে, তার জন্য Validate e-mail Address এ প্রেস করলে 4 ডিজিট এর এক্তা কোড পাবেন।  এতা পিন এর ঘরে বসালে দেখবেন একটা টিক দেখাচ্ছে। এখন নেক্সট প্রেস করেন।

Personal Information এর ঘরে Passport  আনুযায়ী নাম লিখে নেক্সট প্রেস করেন। Mailing Information এর ঘরে যে অ্যাড্রেস এ আপনি সার্টিফিকেট এর হার্ড Receive করতে চান তার তথ্য দিয়ে Next Press করেন।  Contact Information কান্ট্রি কোডসহ ফোন নাম্বার বসান। Additional Personal Information এর ঘরে যথাযথ তথ্য দিয়ে Next Press করেন। How Did You Hear About IQAS? এর ঘরে ইচ্ছেমত টিক দিয়ে Next Press করেন। Have You Applied Before এর ঘরে No (আগে কোথাও ECA না করে থাকলে) আর Yes (যদি আগে কোথাও ECA করে থাকন) Press করে Next Press করেন।

Education Information এর ঘরে এক এক করে Add another school প্রেস করে অনার্স গ্রেজুয়েশন থেকে মাস্টার্স, ডক্টরেট  ডিগ্রীর সব তথ্য বসান ডিপ্লোমা থাকলে তাও বসান তবে SSC and HSC লাগবেনা। শেষ হলে নেক্সট প্রেস করে। আপনার ভার্সিটি WES রিকগনাইসড নাহলে নিচের লেখাটি দেখাবে তখন আপনি WES থেকে ECA করতে পারবেন না তবে এখানেই আপনার ইমিগ্রেশনেরপরিসমাপ্তি ঘটবে না।

Choose Assessment এর ঘরে ECA for Immigration Purposes - $200 টিক দিয়ে Next Press করেন আর যদি সার্টিফিকেট এর একাদিক কপি চান তবে Add additional certificate $15 প্রেস করেন।  প্রত্যেক কপির জন্য এক্সট্রা $15 CAD করে দিতে হবে। Payment Calculation এর ঘরে TOTAL: $275 CAD দেখাবে। এখন Next Press করে Payment এর Online Payment সিলেক্ট করে Next এবং Next Press করলে আপনার  Payment অপশন চলে আসবে। এখানে আপনার Credit Card এর যথাযথ তথ্য দিয়ে Submit Payment এ Press করলে Online Application Process শেষ।

Process শেষে IQAS আপ্নাকে এক্টা Reference Number সহ Application এর PDF version ই-মেইল করবে। PDF version এর Application এবং payment receipt প্রিন্ট করে নিন। ওই ই-মেইল এ একাডেমিক রিকোয়েস্ট ফর্ম এবং একটা চেক্লিস্তও থাকবে।

এখন আপনি একাডেমিক রিকোয়েস্ট ফর্ম আর অরিজিনাল ট্রান্সক্রিপ্ট নিয়ে ইউনিভার্সিটির রেজিস্ট্রার অফিস বা কন্ট্রোলার অফিসে যাবেন।  এরপর ইউনিভার্সিটির অরিজিনাল ট্রান্সক্রিপ্ট আর কনট্রোলার অফিস এর সাইন করা একাডেমিক রিকোয়েস্ট ফর্ম একটি খামে ভরে, সিল করে দিবে এবং ব্যাক ফ্ল্যাপে সিল করা জায়গায় একটা স্ট্যাম্পিং করে দিবে। ব্যস আপনার ইউনিভার্সিটির কাজ শেষ।

মনে রাখুন, একাডেমিক রিকোয়েস্ট ফর্মের প্রথম সেকশনটি আপনি পূরণ করবেন, এরপরের সেকশন ইউনিভার্সিটির পক্ষ থেকে যিনি সাইন করবেন তার জন্য ফাকা রাখবেন। অবশ্যই কয়েকটা এক্সট্রা কপি এবং সফট কপি সাথে নিয়ে যাবেন, আপনার যদি কোন ভুল হয়ে থাকে তাহলেও সেটা ঠিক করার সুযোগ পাবেন। আপনার ব্যাচেলর এবং মাস্টার্স যদি একি ইউনিভার্সিটি থেকে হয় তাহলে উনাদের আলাদা আলাদা খামে একি কাজ করে দিতে বলবেন। এক্ষেত্রে আলাদা খাম গুলা একটা বড় খামে ভরে সিল গালা করে দিতে বলবেন। আরো মনে রাখুন, একি ইউনিভার্সিটি থেকে দুইটা ডিগ্রি পাস করলেও একাডেমিক রিকোয়েস্ট ফর্ম কিন্তু দুইটা ডিগ্রির জন্য দুইটা আলাদা হতে হবে এবং দুইটাতেই কন্ট্রোলার এর সাইন থাকতে হবে।

একটি ব্যপার উল্লেখযোগ্য, IQAS এর ওয়েবসাইটে অরিজিনাল ট্রান্সক্রিপ্ট পাঠানোর কথা উল্লেখ আছে কিন্তু কক্ষনো তা পাঠাবেন না কারণ IQAS কোন ডকুমেন্ট ফেরত দেয়না। তবে, যদি অরিজিনাল ও পাঠান, তাহলে ইউনিভার্সিটি থেকে ডুপ্লিকেট কপি তুলে রাখবেন। আন্নথাএ কালার ফটোকপি পাঠান, তাতেও কোন সমস্যা হবেনা। প্রত্যেক খামের উপর আপনার ফাইল নাম্বার লিখুন। যদি ইউনিভার্সিটি থেকে লিখে দেয় তাহলে আরো ভাল।

নিজের এপ্লিকেশন প্যাকেজটি রেডি করে ফেলুন এবার। নিজের এপ্লিকেশন প্যাকেজের জন্য নিচের ডকুমেন্ট গুলা রেডি করুনঃ
১। এপ্লিকেশন ফর্ম যেটা ইমেইলে পেয়েছিলেন সেটা প্রিন্ট করে সাইন করে ফেলুন।
২। আপনার সকল সার্টিফিকেটের ফটোকপি।
৩। আপনার ট্রান্সক্রিপ্ট এর ফটোকপি।
৪। আপনার পাসপোর্টের ফটোকপি।
৫। ডকুমেন্ট চেকলিস্ট টা ফিলআপ করে প্রিন্ট করুন।
৬। পেমেন্ট কনফার্মেশন এর যে ইমেইল পেয়েছিলেন, সেটা প্রিন্ট করে ফেলুন।
এই সব ডকুমেন্ট একটি খামে ভরে সিল করে ফেলুন। খামের উপর ফাইল নাম্বার লিখুন।

আপনার ইউনিভার্সিটি প্যাকেজ এবং নিজের এপ্লিকেশন প্যাকেজ দুইটা আলাদা আলাদা ভাবে DHL এ পাঠাবেন। যদি আপনার ব্যাচেলর ও মাস্টার্স আলাদা ইউনিভার্সিটি থেকে করে থাকেন তাহলে আপনাকে সব মিলিয়ে তিনটি পার্সেল করতে হবে।
১। নিজের এপ্লিকেশন প্যাকেজ, যেটার From Address এ নিজের ঠিকানা দিবেন।
২। ব্যাচেলর এপ্লিকেশন প্যাকেজ, যেটার From Address এ ব্যাচেলর যে ইউনিভার্সিটি থেকে করেছেন, সেই ইউনিভার্সিটির এড্রেস দিবেন। মনে রাখুন, ভুলেও নিজের এড্রেস দিবেন না।
৩। মাস্টার্স এপ্লিকেশন প্যাকেজ, যেটার From Address এ আবারো অন্য ইউনিভার্সিটির এড্রেস লিখুন। ভুলেও মাস্টার্স আর ব্যাচেলর এপ্লিকেশন প্যাকেজ একসাথে পাঠাবেন না টাকা বাচানোর জন্য যদি আপনার দুইটা ইউনিভার্সিটি থেকে দুইটা ডিগ্রি নিয়ে থাকেন। তবে যদি একি ইউনিভার্সিটি থেকে দুইটা ডিগ্রি নিয়ে থাকেন সেক্ষেত্রে একটা বড় খামে দুইটা আলাদা খাম ভরে পাঠাতে পারবেন।

সব ডকুমেন্ট পাবার পর অপেক্ষা করুন ইমেইল এর জন্য। উনারা দুইটা ইমেইল কনফার্মেশন পাঠাবে, একটা আপনার ডকুমেন্ট পাওয়ার পর, আরেকটি ইউনিভার্সিটি ডকুমেন্ট পাওয়ার পর। এক্ষেত্রে অনেকসময় ইমেইল পাঠাতে তারা দেরী করতে পারে, তাই অস্থির হবেন না।

1 comment:

  1. আমার প্রোভেন্সিয়াল সার্টিফিকেট আছে।মেইন টা নেই। আমি ২০১২ ও ২০১৩ তে অনার্স ও মাস্টার্স করেছি।ট্রান্সক্রিপ্ট অরজিনাল।তাহলে কি হবে iqas থেকে

    ReplyDelete

Powered by Blogger.