Ad

ECA of Chittagong University from WES

আজকে জানবো চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এর একজনের WES থেকে ECA করার অভিজ্ঞতা।
অভিজ্ঞতা শেয়ারে আল মারুফ

আমার  অনার্স এবং মাস্টার্স দুটই চট্টগ্রাম ইউনিভার্সিটি থেকে করা,  তাই আমি আমার অনার্স এবং মাস্টার্স এর মার্কসশিট এর  ফটোকপি, সার্টিফিকেট এর  ফটোকপ, নিবন্ধন এর  ফটোকপসহ পাসপোর্ট সাইজের দুই কপি ছবি নিয়ে বিশ্ববিদ্যালয় এর রেজিস্টার বিল্ডিং এর ৫ তলায় যাই

রেজিস্টার বিল্ডিং এর পাঁচ তলা নেয়ামতুল্লাহ নামে একজন অফিসার আছেন যিনি আমাকে এই সংক্রান্ত সার্বিক সহযোগিতা প্রদান করেছেন। যেখানে আমি বিশ্ববিদ্যালয়ের নির্দেশিত ফরম ফিলাপ করেছিলাম অনার্স ও মাস্টার্সের জন্য আলাদাভাবে  ফ্রম গুলিতে আমাকে অনার্স এবং মাস্টার্স এর পাসকৃত বিষয়গুলো উল্লেখ করতে হয়েছিল প্রাপ্ত পয়েন্ট সহ।

পরবর্তীতে বিশ্ববিদ্যালয় সংলগ্ন অগ্রণী ব্যাংকে আমাকে অনার্স এবং মাস্টার্স এর মার্কশীট এর বিপরীতে এক হাজার টাকা করে মোট 2 হাজার টাকার পে অর্ডার জমা দিতে হয়েছিল এরপর  জমাকৃত রশিদ এবং প্রয়োজনীয় কাগজ গুলো সহ আমি নেয়ামতুল্লাহ সাহেবের নিকটস্থ হই।

আমার প্রয়োজনীয় কাগজপত্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষা বিভাগে নেয়ামতুল্লাহ সাহেবের কাছে জমা দেয়ার ৫ থেকে ৬ কার্যদিবসের পরে আমাকে বিশ্ববিদ্যালয় উপস্থিত হতে বলা হয়,  উপস্থিত হলে আমাকে আমার সব কপি দিয়ে বলা হয় কোন ভুল ত্রুটি আছে কিনা কনফার্ম করার জন্য এবং পরবর্তীতে  প্রিন্টেড কপি ডেপুটি রেজিস্টার এর স্বাক্ষর নিয়ে আমাকে প্রদান করবেন। তারপর ১ কর্মদিবস পর ডেপুটি রেজিস্ট্রার এর স্বাক্ষরিত রেজিস্টার বিল্ডিং এর ইস্যুকৃত মার্কশীট আমাকে প্রদান করা হয়।

WES কর্তৃক যাচাইয়ের জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নিকট যে মেইল পাঠানো হবে বিশ্ববিদ্যালয় ইমেইল ও হার্ড কপিকে ভার্সিটি অথরিটি কর্তৃিক কনফরমেশন প্রধানের জন্য আবারও ৬00 টাকা পে অর্ডার করে এই অর্ডারের কপি বিশ্ববিদ্যালয়ের নেয়ামতুল্লাহ সাহেবের নিকট জমা দিতে।

পরবর্তীতে রেজিস্টার বিল্ডিং এর  ইস্যুকৃত মার্কশিট, পূর্বের ডিপার্টমেন্ট কর্তৃিক ইস্যুকৃত মার্কশিট এবং সার্টিফিকেট গুলো সহ রেজিস্টার বিল্ডিং এর অফিসার কর্তৃিক DHL এর জন্য আমার কাছ থেকে খরচ 2000 টাকা নেন এবং একটি খামের উপরে আমার WES কর্তৃক প্রধানক্রিত রেফারেন্স নাম্বার এবং WES এড্রেস লিখে খামের মুখ সিলগালা করে সাইও সিল দিয়ে কুরিরার করে দেন।

তবে একটি কথা প্রথমে বলা উচিত ছিল আমি WESএ একাউন্ট খুলে প্রয়োজনীয় ইনফর্মেশন গুলো ফিলাপ করে এবং পেমেন্ট ২৮৫ কানাডিয়ান ডলার ক্রেডিট কার্ড মাধ্যমে পে করার পরবর্তী একটা রেফারেন্স নাম্বার পাই যা নিয়ে আমি ইউনিভার্সিটি তে গিয়েছিলাম।

আমি যখন 10 থেকে 12 দিনের মধ্যে কোন রেস্পন্স পেলাম না তখন ওয়েব ফর্ম থেকে মেইল করলে ওরা ৩ দিন পরে আমাকে অ্যাপোলজি জানানিয়ে বলেন লেবার স্ট্রাইকের কারণে আমার কে ওরা একনলেজ পাঠাতে পারেনি।

আরও ২০ দিন পরে আমাকে জানান হয় ভেরিফিকেশন এর জন্য আমার বিশ্ববিদ্যালয়ে ইমেইল করা হয়েছে। আমি নেয়ামতুল্লাহ সাহেবকে ফোন করলে উনি বলেন সব চেক করে তারা রিপ্ল্যাই করে দেবেন।

আজ ৪০ দিন চলছে আমি  ECA রিপোর্ট এর জন্য আপেক্ষা করছি।

ধন্যবাদ Canada Immigration DB(Imminfoca) Facebook গ্রুপ










1 comment:

  1. My wife and I live in Dubai right now for few years, My wife did her BBA and MBA in 2015 and I did my BSS and MSS in 2009, now my question is that, on be half us anyone (my friend or representative) can do the ECA process part of CU? or candidate must need to present there?

    ReplyDelete

Powered by Blogger.