Ad

Top 10 IELTS Listening Tips

IELTS Listening এ কি 9 পাওয়া সম্ভব ?
উত্তরটি হল হ্যাঁ! পরীক্ষার আগে আপনাকে কিছু জিনিস করতে হবে এবং পরীক্ষার দিকে মনোযোগ দিতে কিছু জিনিস দরকার। এই টিপস অনুসরণ করে, আপনি আপনার স্কোর উন্নত করতে পারেন এবং এমনকি একটি ব্যান্ড 9 পেতেও পারেন! IELTS Listening পরীক্ষায় আপনি পছন্দসই স্কোর পেতে শীর্ষ 10 IELTS Listening টিপস এখানে পাবেন:

পরীক্ষার আগে 

১। আপনার সাধারণ Listening দক্ষতা উন্নতি করুন "Improve your general listening skills"
 IELTS Listening বিভাগের লক্ষ্যটি আপনার শোনার দক্ষতা পরীক্ষা করা। আপনার স্কোর বাড়াতে  প্রাকটিস  টেস্ট অনুশীলন  করবেন না: এটা যথেষ্ট নয়! রাকটিস  টেস্ট আনুশিলন আপনাকে পরীক্ষার সাথে পরিচিত হতে সাহায্য করবে, কিন্তু আপনার Listening ক্ষমতা উন্নত করবে না। বিভিন্ন Listening অনুশীলন আপনার জন্য আতান্ত কার্যকর উপায়, সাধারণ Listening উপকরণগুলি শুনতে (রেডিও রিপোর্টগুলি, টিভি শো, ডকুমেন্টাল প্রোগ্রাম ইত্যাদি) এবং এর পরেই IELTS Listening  টেস্ট অনুশীলন 

২। আপনার শব্দভান্ডারকে পোলিশ ক্রুন "Polish your topic vocabulary"
 সেকশন 3 প্রায় সবসময় শিক্ষা সম্পর্কে হয়ে থাকে। উদাহরণস্বরূপ, ছাত্র এবং একটি নিয়োগকর্তা একটি নিয়োগ সম্পর্কে কথা বলা। বিশ্ববিদ্যালয়ে পড়ার বিষয়ে আপনি সমস্ত শব্দ বা বোকাভ্লারিগুল শিখে নিতেপারেন। এই ভাবে আপনি এই সেকশনটি ভালভাবে বুঝতে পারবেন।


পরীক্ষায় চলাকালীন সময়ে

৩। শব্দের ধরন "Word types"
প্রশ্নের ধরন ছেড়ে দিন এবং নির্ধারণ করুন প্রতিটি গেপ এর মধ্যে কি ধরনের শব্দ ফিট হবে। এটি কি একটি Noun, Verb, Adverb নাকি Adjective? Noun জন্য 'N' লিখুন, Verb জন্য 'V' লিখুন Adverb 'A' এবং Adjective জন্য 'Ad'এটা আপনাকে Listening এর সময়  নির্দিষ্ট শব্দ ফর্ম ফোকাস করতে সাহায্য করবে।

৪। মনোযোগ হারাবেন না "Don't loose attention"
মনে রাখবেন, আপনি শুধুমাত্র একবার অডিও শুনতে পারবেন। তাই যদি আপনি কিছু শব্দের কথা শুনতে না পান এবং কিছু প্রশ্নের উত্তর দিতে না পারেন উদ্বিগ্ন হবেন না! সেগুল ফাঁকা ছেড়ে দেন এবং পরের অংশে ফোকাস করুন।  অন্যথায়, আপনি আরও প্রশ্ন মিস করবেন এবং সব সেকশন শেষে এই প্রশ্নগুলি পর্যালোচনা করুন। আপনাকে একই সময়ে পড়তে, লিখতে এবং সব শুনতে হবে।

৫। পরিস্থিতি বুজে ডিসিশন নিন ""Plug in" the situation"
পরিস্থিতি একটি ধারণা পেতে চেষ্টা করুন। প্রতিটি অংশের আগে আপনাকে একটি সংক্ষিপ্ত ভূমিকা দেওয়া হবে: 'এখন, আপনি একটি কথোপকথন শুনতে পাবেন .........' বা 'আপনি একটি বক্তৃতা শুনতে পাবেন ......' এই তথ্যটি প্রশ্ন পত্রে লেখা থাকে না, অতএব সতর্ক বা এটেন্টিভ থাকুন।  
নোট: কে স্পিকার বা বক্তা , তারা কেন কথা বলছে এবং তারা কোথায়। এতা আপনাকে এই রেকর্ডিং এর বাকি আংশ বুজতে সাহায্য করবে। 

৬। শব্দ-সূচক দেখুন "Watch out words-indicators"
ওয়ার্ড নির্দেশকগুল মনজোগ সহকারে শুনুন, যেমন, কিন্তু, তারপর, অবশেষে "however, but, then, finally"এটি আপনাকে অনুমান করতে সাহায্য করবে যে স্পিকার কি বলছে সে বিষয়ে।

৭। খুব তারাহুড় করে উত্তর লিখবেন না "Don't write answers too quickly" 
অনেক শিক্ষার্থী এই ফাঁদে পড়েন:  তারা প্রয়োজনীয় তথ্য শুনতে পায় মাত্রই, সঠিক উত্তরটি মনে করে উত্তর লিখে ফেলে। কিন্তু তার পরেই বক্তা আবার এই তথ্যটি সেকশনে পুনরাবৃত্তি বা সংশোধন করে থাকে। উদাহরণ: 
Mr.Jhon: আপনাকে ধন্যবাদ! আমি আপনার ইমেইল পেয়েছি। এটি হল Imon@gmail.com। 
Mr.Emon: না না! আপনি ভুল করেছেন, এটা emon@gmail.com, এটি E দিয়ে হবে।
Mr.Jhon: ওহ, আমি দুঃখিত ...

৮।সঠিকভাবে উত্তরের স্থানান্তর "Transfer answers accurately"
Listening পরীক্ষার শেষে আপনার উত্তর উত্তরপ্ত্রে  স্থানান্তরের জন্য 10 মিনিট সময় পাবেন। এবং বেশিরভাগ ছাত্রের মধ্যেই এখানে সংখ্যার একটি বিভ্রান্তি দেখা যায়। আপনি আপনার উত্তরটি প্রশ্নের নাম্বার আনুজায়ী অনুজাঅন্য কথায়, প্রশ্ন 7 এর উত্তরটি স্পেস নাম্বার 7 এ গিয়েছে তা নিশ্চিত করুন। 

৯। ক্ষুদ্র ভুলগুলোও ভালকরে চেক করুন "Check for silly mistakes" 
প্রতিটি সেকশনে পরে আপনার উত্তর পরীক্ষা করার জন্য 30 সেকেন্ড আছে। "spelling, plurals and word forms" বানান, বহুবচন এবং শব্দ ফর্ম চেক করা জন্য এই টাইমটা আত্নান্ত গুরুত্বপূর্ণ। মনে রাখবেন শুধুমাত্র সঠিকভাবে লিখিত উত্তরের জন্যই আপনি পয়েন্ট অর্জন করবেন

১০। কোন উত্তর ফাঁকা  রাখবেন না "Don't leave any blank answer" 
ভুল উত্তরের জন্য কোন নাম্বার  কাটা যায় না, তাই যদি আপনি সঠিক উত্তরটি নাও জানেন তবুও উত্তর বাক্সে কিছু একটা লিখেন। প্রশ্নটি আবার পড়ুন এবং অনুমান করে হলেও লিখেন!

No comments

Powered by Blogger.