Ad

New Brunswick Provincial Nominee Program (NBPNP) Episode-01 Eligibilities and Qualification for application(Who can apply)

চলুন জেনে নেই নিউ ব্রান্সউইক এবং প্রভিন্সিয়াল নমিনি প্রোগ্রামের (NBPNP)  আদ্যোপান্ত


ট্রেড স্কিলড অ্যাসেসমেন্ট সার্টিফিকেট ও প্রভিনশিয়াল নমিনেশন ছাড়া কোনো আবেদন জমা দেওয়া যাবে না। শিক্ষাগত যোগ্যতা কমপক্ষে ডিপ্লোমা/গ্রাজুয়েট। সঙ্গে ২ বছর কাজের অভিজ্ঞতা থাকতে হবে। বয়স হতে হবে ২১ থেকে৫৩ বছরের মধ্যে। এটিই কানাডার সর্বশেষ ফার্স্ট কাম ফার্স্ট সার্ভ পদ্ধতির ইমিগ্রেশন প্রোগ্রাম।

নিউ ব্রান্সউইক এ আবেদন এর জন্য মোট ৪ টি ক্যাটাগরির আছে আর একজন আবেদনকারী উক্ত  ৪ টি ক্যাটাগরির যেকোন ১ টিতে আবেদন করে ইমিগ্রেশন নিশ্চিত করতে পারেন। ক্যাটেগরিগুলো হচ্ছে-

১. এক্সপ্রেস এন্ট্রি লেবার মার্কেট স্ট্রীম
২. বিজনেস এপ্লিক্যান্টস
৩. স্কিল্ড ওয়ার্কার উইথ এমপ্লয়ার সাপোর্ট
৪. স্কিল্ড ওয়ার্কার উইথ ফ্যামিলি সাপোর্ট

যেহেতু স্কিল মাইগ্রেশনেরজন্য ‘এক্সপ্রেস এন্ট্রি লেবার মার্কেট স্ট্রীম’ হচ্ছে সবথেকে উপযোগী ক্যাটেগরি তাই আমাদের এই সিরিজে কেবল উক্ত ক্যাটেগরির বিস্তারিত নিয়েই আলোচনা করা হয়েছে।

এই প্রভিন্সে আবেদনের জন্য এখন আপনাকে  নিউ ব্রান্সউইক এর ইমিগ্রেশন অফিসারদের দ্বারা আয়োজিত ইনফরমেশন সেমিনার (যা কিনা বিভিন্ন দেশে আয়োজিত হয়ে থাকে) এ উপস্থিত হতে হবে। এবং সেখানে উপস্থিতের জন্য আবেদনকারীকে উক্ত সেমিনারটি অনুষ্ঠিত হচ্ছে যে দেশে সেখানে বসবাসরত বা যেকোন দেশের হতে পারে। নির্দিস্ট পেশাজীবিরাই কেবল রেজিস্ট্রেশনের মাধ্যমে এই সুবিধা পাবেন।

উপরিউক্ত শর্তসমূহ ছাড়াও আবেদনকারী যদি নিচের ছবিতে উল্লেখিত পেশায় জড়িত থাকেন, তবে তাদের মেইল করে দিতে পারেন। যদি কোন কোম্পানি আবেদনকারীর ব্যাপারে আগ্রহী হন তবে তাকে ইনফরমেশন সেমিনারে উপস্থিত হওয়ার জন্য রেজিস্ট্রেশনের সুযোগ দেয়া হবে।

   ১।  Information systems analysts and consultants (NOC 2171)
   ২। Computer network technician (NOC 2281)
   ৩। Software engineers and designers (NOC 2173)
   ৪। Database analysts and data administrators (NOC 2172)
   ৫। Computer programmers and interactive media developers (NOC 2174)
  .৬।  Cooks (NOC 6322)
   ৭। Restaurant and food service managers (NOC 0631)
  .৮। Accounting technicians and bookkeepers (NOC 1311)
  .৯। Managers in health care (NOC 0311)
  .১০। Retail sales supervisors (NOC 6211)

ইনফরমেশন সেমিনারগুলোতে অংশগ্রহনকারীদের প্রোফাইল পর্যবেক্ষণ করে কখনো কখনো হাতে হাতেই ITA ইস্যু করা হয়ে থাকে যা সত্যিই চমৎকার সুযোগ। এই মুহুর্তে বাংলাদেশে বসবাসকারী অধিকাংশ আবেদনকারীই এ সুযোগের জন্য হয়তো এলিজিবল হবেনা। তবে সামনে তারা ভারতে তাদের ইনফরমেশন সেশন এর আয়োজন করতে যাচ্ছেন। পার্শ্ববর্তী দেশ হিসেবে যদি সেমিনারে অংশগ্রহণ করার মত কোন সুযোগ সৃষ্টি হয়, তবে তা নিঃসন্দেহে চমৎকার একটা ব্যাপার হবে।



                                                                                                                                             চলবে.........


No comments

Powered by Blogger.