Ad

New Brunswick Provincial Nominee Program (NBPNP) Episode-02 Eligibilities and Qualification for application(Who can apply)

নিউ ব্রান্সউইক এর এলিজিবিলিতিস ও যোগ্যতার আদ্যাপান্তের শেষ পর্ব। 
আগেই বলেছিলাম যে নিউ ব্রান্সউইক তদের প্রার্থীদের সর্ত জুড়ে রেখেছে যে  New Brunswick Provincial Nominee Program (NBPNP) এর আন্তর্জাতিক তথ্য সেশনগুলোর মধ্যে যে কোন একটিতে উপস্থিত থাকতে হবে। এই stream এ আগ্রহী প্রার্থীদের NBPNP তে একটি EOI জমা দিতে হবে। প্রার্থীদের প্রদত্ত তথ্যের উপর ভিত্তি করে  পরে নিম্নলিখিত মানদণ্ড অনুসারে মূল্যায়ন করা হয়:

    তাদের স্কোর
    প্রদেশ কর্তৃক নির্ধারিত সর্বচ্চো মানের দারকারি ট্রেনিং এবং অভিজ্ঞতার প্রমাণ
    অর্থনৈতিকভাবে প্রদেশে প্রতিষ্ঠিত হওয়ার সম্ভাবনা দেখানো
    প্রাদেশিক শ্রমবাজারে ইতিবাচক অবদান রাখার সম্ভাবনা

তবে যাই বলিনা কেন NBPNP এ আবেদকারী EOI পাঠানোর পরে ৩ টি অগ্রাধিকারের ভিত্তিতে আবেদকারী নিকট পুর্নাঙ্গ আবেদন পাঠানোর ইনভাইটেশন পাঠানো হয়ে থাকে অগ্রাধিকারগুল  হল

১ম অগ্রাধিকার-নিউ ব্রান্সউইক প্রভিন্সের সাথে সম্পর্কঃ
• যেসকল আবেদনকারীগনের নিউ ব্রান্সউইক প্রভিন্সের সাথে নিম্নোক্ত কোন সম্পর্ক বিদ্যমান তারা সবচেয়ে বেশি অগ্রাধিকার পাবেন এবং তাদের EOI পাঠানোর সময়ে মেইলের সাব্জেক্টে অবশ্যই "Connection to New Brunswick, [EOI keyword]" লিখতে হবে। এটি যথেষ্ট গুরুত্বপূর্ণ কেননা নয়তো ১ম অগ্রাধিকার থেকে সরে এসে এতে একজন আবেদকারী এনবি কর্তৃপক্ষ থেকে পুর্নাঙ্গ আবেদনে পাঠানোর ইনভাইটেশন পাওয়ার সুযোগ হারাতে পারেন।
 • যেসকল আবেদনকারীর এই প্রভিন্সে গত ৫ বছরের মধ্যে নূন্যতম ১২ মাসের চাকুরীর অভিজ্ঞতা আছে।
•  এই প্রভিন্স থেকে যাদের পোষ্ট সেকেন্ডারি বা ইউনিভার্সিটি ডিগ্রি নেয়া আছে।
• যারা বর্তমানে এই প্রভিন্সে কর্মরত আছেন।
• যাদের পরিবার এই প্রভিন্সে স্থায়ী বাসিন্দা বা কানাডিয়ান নাগরিক হিসেবে বিগত ১২ মাস যাবত বসবাস করছেন।
• যাদের নিউ ব্রান্সউইক প্রভিন্স বেইজড কোন কোম্পানি থেকে ফুলটাইম ও পার্মানেট কাজের অফার আছে।
•যাদের ফার্স্ট ল্যাঙ্গুয়েজ ফ্রেঞ্চ এবং সংশ্লিষ্ট পেশার জন্য এলিজিবল। উল্লেখ্য যে এক্ষেত্রে TEF সার্টিফিকেট ভাষাগত দক্ষতার প্রমানস্বরুপ প্রদান করতে হবে।

২য় অগ্রাধিকার- ইনফরমেশন সেশনে যোগদানঃ নিউ ব্রান্সউইক কর্তৃপক্ষ বিভিন্ন দেশে ইনফরমেশন সেশনের আয়োজন করে থাকেন। বিগত ২৪ মাসের মধ্যে যারা এরকম কোন একটি ইনফরমেশন সেশনে যোগদান করেছেন তাদেই EOI ২য় অগ্রাধিকার হিসেবে গন্য হবে। শুরুতে উক্ত ইনফরমেশন সেশনে বিশ্বের যেকোন দেশের বাসিন্দাদের যোগদানের সুযোগ থাকলেও এখন NBPNP কর্তৃপক্ষ শুধুমাত্র যেদেশে উক্ত ইনফরমেশন সেশনের আয়োজন করা হয়েছে (Host Country) সেদেশের নাগরিক বা বর্তমানে বসবাস করছেন এমন আবেদনকারীদের জন্যই সে সুযোগ অব্যাহত রেখেছেন।
যোগ্য আবেদনকারীদের জন্য এই ইনফরমেশন সেশনে যোগদান করার সুযোগ পাওয়া মানে NBPNP তে সফলতা অর্জনের বড় একটা ধাপ সম্পন্ন করা। কেননা একজন যোগ্য আবেদনকারী যখন উক্ত সেশনে যোগদান করেন তখন নিম্নোক্ত ৩ টি ডকুমেন্ট সাথে থাকলে ইভেন্ট এজেন্টের সাথে ছোট একটি ইন্টারভিউ দিয়ে পেয়ে যেতে পারেন স্পট ITA!
১। IELTS Score Report
২। ECA Report
৩। Resume/ জীবন বৃত্তান্ত

এরপর উক্ত ITA এর রেফারেন্স সহ পুর্নাঙ্গ আবেদন জমা দিয়ে আবেদনকারী নমিনেশনের জন্য অপেক্ষা করতে পারেন। অধিকাংশ ক্ষেত্রেই যোগ্য আবেদনকারীগন এই স্পট ITA পেয়ে থাকেন। আর সেকারনেই ইনফরমেশন সেশনের হোস্ট কান্ট্রির নাগরিক বা বাসিন্দা না হয়েও অনেকেই রেজিস্ট্রেশন করে নিজের ভাগ্যকে পরীক্ষা করে দেখতে চান। রেজিস্ট্রেশনের পর একটি অটোমেটেড ইমেইলে ইভেন্টের সময়,তারিখ ও ভেন্যু জানিয়ে দেয়া হয়ে থাকে। কিন্তু promotions@gnb.ca ঠিকানা থেকে "you are welcome to attend" কনফার্মেশন মেইল পাওয়ার পরেই ভ্রমনের প্রস্তুতি নেয়া উচিত। উপরে উল্লেখিত ডকুমেন্ট ৩ টি সহ, পূরনকৃত EOI এবং রেজিস্ট্রেশনের পরে পাওয়া অরিজিনাল মেইলের প্রিন্ট কপি সাথে নিতে হবে। উক্ত প্রিন্টেড কপি ইনফরমেশন সেশনের আইডি ডকুমেন্ট হিসেবে ব্যবহৃত হয়ে থাকবে।

৩য় অগ্রাধিকার- ওপেন প্রফেশনঃনিউ ব্রান্সউইক প্রভিন্সের সাথে কোন ধরনের সম্পর্ক নেই কিংবা ইনফরমেশন সেশনে যোগদান করেনি এমন আবেদনকারীগন ৩য় অগ্রাধিকারযোগ্য হিসেবে বিবেচিত হবেন। সাধারণত যাদের প্রফেশন উক্ত প্রভিন্সের উচ্চ চাহিদাসম্পন্ন কাজ হিসেবে বিবেচিত অথবা যাদের এই প্রভিন্সে স্থায়ী হওয়ার মতো যুক্তযুক্ত কারন রয়েছে তারা এই ওপেন প্রফেশন ক্যাটেগরিতে অবস্থান করবেন। পূর্বের পোস্ট এ উক্ত প্রফেশন এর তালিকা দেয়া আছে।

এই অগ্রাধিকারের ভিত্তিতে যেসকল আবেদনকারী NBPNP কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করবেন তাদের অবশ্যই মেইল সাব্জেক্টে "NBPNP Information Session, [date]" লিখতে হবে।

No comments

Powered by Blogger.