Ad

Top 10 IELTS Speaking tips to get band 8+

IELTS পরীক্ষা গ্রহণকারী অনেক প্রার্থী Speaking বিভাগটিকে সবচেয়ে কঠিন বলে মনে করেন কারণ এতে মুখোমুখি কমিউনিকেশন করতে হয়। কিন্তু আসলে, IELTS Speaking এ আপনার স্কোর বাড়ানো আন্য সবগুলো IELTS বিভাগের চেয়ে আনেক সহজ। আপনি হয়তো ভাবছেন, "কিভাবে...? সাক্ষাত্কার বা ইন্টারভভিউ তো আনেক স্বতঃস্ফূর্ত (spontaneous) হয়! আর আমার কাছে তো যথেষ্ট সময়ও নেই যে পরিকল্পনা করে  ভালভাবে উত্তর করবো। তাছাড়া, আমিতো আনেক চিন্তিতও থাকবো....... "। 
এটা সত্য, সাক্ষাত্কার আনেক স্বতঃস্ফূর্ত (spontaneous) হয়। কিন্তু সমস্ত পরীক্ষার্থীই উদ্বেগজনক থাকেন এবং তাদের উত্তরের জন্য পরিকল্পনা করার মতো সময় নেই আর তাই পরীক্ষকও এর সাথে আভ্যস্থ থাকেন তাই তারা আপনার কাছ থেকে একটি ভাষ্যকার মত কথা শুনার আশাও করে না।
এমনকি আপনি খুব লজিক্যাল এবং কাঠামোগত ভাবে উত্তর দিবেন এটাও পরীক্ষকগন আশা করেন না! আপনাকে পরীক্ষা করা হবে শুধুমাত্র আপনার ক্ষমতার  সম্পর্কে:
  • সাবলীলভাবে এবং দ্বিধা ছাড়াই কথা বলুন(Speak fluently and without hesitation)
  • বিভিন্ন শব্দভান্ডার ব্যবহার করুন (Use various vocabulary)
  • ব্যাকরণ ভুল এড়ান (Avoid grammar mistakes)
  • ভালভাবে শব্দের উচ্চারণ করুন (Pronounce words well)।
সুতরাং আপনি শব্দভাণ্ডার অনুশীলন এবং শেখার দ্বারা IELTS Speaking উপর ব্যান্ড 8 উপরে পেতে পারেন। কিন্তু আপনি এই সহজ IELTS Speaking টিপস এবং কৌশল অনুসরণ করে আপনার স্কোর বৃদ্ধি করতে পারেন। এখানে আপনার IELTS Speaking স্কোর বাড়ানোর জন্য শীর্ষ 10 IELTS Speaking টিপস সংগ্রহ করেছি:

১. সাবলীল এবং মুক্ত থাকুন  (Be fluent and liberated)
সাবলীল এবং স্বতঃস্ফূর্তভাবে বলুনচতুর শব্দভাণ্ডার ব্যবহার সম্পর্কে খুব বেশি চিন্তা করবেন না, কারন চতুর শব্দ আপেক্ষায় এটি স্বতঃস্ফূর্(fluent) হওয়া আরও বেশি গুরুত্বপূর্ণ। কিন্তু খুব দ্রুত কথা বলবেন না এবং আপনার ব্যাকরণ এর দিকে খেয়াল রাখুন । আপনি খুব দ্রুত কথা বলা এবং দীর্ঘ বিরতি তৈরীর মধ্যে একটি "সুস্থ ভারসাম্য"  বজায় রাখুন।

২। নমুনা প্রশ্ন উত্তর অনুশীলন (Practise answering sample questions)
সাধারণত, আপনার দৈনন্দিন কাজ, যেমন কাজ, গবেষণা, খেলাধুলা, পরিবার ইত্যাদি সম্পর্কে জিজ্ঞাসা করা হবে। সুতরাং আপনি IELTS Speaking পরীক্ষার আগে এইসব প্রশ্নের উত্তর দিতে চেষ্টা করুন। এতে দেখবেন এইসব প্রশ্নের উত্তর দেয়া কত সহজ হয়ে যাবে! আপনি শুধু উপযুক্ত শব্দভান্ডার শিখতে হবে এবং যে প্রশ্নের উত্তর দিবেন তা সঠিক ভাবে বুঝতে হবে। 

৩। আপনি প্রয়োজন হলে আবার প্রশ্ন জিজ্ঞাসা করুন (Ask the question again if you need to)
লজ্জা বা ভয় পাবেন না, আপনি যদি কিছু স্পষ্ট বুজতে না পারেন পরীক্ষকে প্রশ্নে করুনপরীক্ষকে জিজ্ঞাসা করার জন্য আপনি পয়েন্ট হারাবেন না।  

৪। আবেগময় থাকুন (Be emotional!)
আবেগ সঙ্গে কথা বলুন। আপনার অনুভূতি প্রকাশ করুন যেমন আপনি আপনার স্থানীয় ভাষা ব্যবহার করবেন।

৫। আপনার বক্তৃতা প্রসারিত করুন (Extend your speech)
পরীক্ষকের চেয়ে বেশী কথা বলতে চেষ্টা করুন। যদি আপনাকে একটি বাক্য ব্যবহার করে একটি প্রশ্ন জিজ্ঞাসা করেন, তবে আপনি দুই বা তার বেশি বাক্য ব্যবহার করে প্রশ্নের উত্তর দিবেন এবং কখনই সংক্ষিপ্ত, অস্বাভাবিক উত্তর দিতে না: উদাহরণস্বরূপ 

Examiner: Do you do any sport?
You: No, I don't like sports... [Don't stop there!] I'm not a very active person and I've never liked P.E. in school. But I like playing intellectual games instead. For example, I find chess very interesting. 

৬। সুসংগত থাকুন (Be coherent)
 লিঙ্কিং শব্দ এবং কাঠামো ব্যবহার করুন। এছাড়াও আপনার বক্তৃতা সমৃদ্ধ করার জন্য  শব্দ এবং বাক্যাংশ যেমন, however, nevertheless, all in all, moreover ব্যবহার করুন।

৭। নিজেকে চিন্তা করার সময় দিন (Give yourself time to think)
আপনি যদি প্রশ্নটির উত্তর কিভাবে দিতে হবে তা অনিশ্চিত হন তবে আপনি এই টিপটি ব্যবহার করে নিজেকে ভাবতে একটু বেশি সময় দিতে পারেন। সর্বোপ্রথমে, আপনি বলতে পারেন:  "That's a tricky question...", "I've never thought about that before..." or "That's an interesting question...". এই ভাবে আপনি আপনার উত্তর পরিকল্পনা করার জন্য কিছু অতিরিক্ত সময় থাকবে।

এছাড়াও আপনি প্রশ্নটি দিয়ে একটি ফর্ম তৈরি করতে পারেন:
Examiner: What was your favourite book in the childhood?
You: What book did I like as a child? Let me see...
 
৮। ভুল করেছেন?  আতঙ্কিত হবেন না! (Made a mistake? Don't panic!)
যদি আপনি কোন ভুল করেফেলেন - আতঙ্কিত হবেন না! যতটা সম্ভব মসৃণভাবে নিজেকে সংশোধন করার চেষ্টা করুন। এবং আপনি যদি না করতে পারেন - শুধু কথা বলা চালিয়ে যান, আপনি কিছু ভুলের জন্য বেশি পয়েন্ট হারাবেন না।

৯। প্রথমেই একটি ভাল ইমপ্রেশন তৈরি করুন (Make a good first impression) 
 দেখতে ভাল, ভাল ঘ্রাণ এবং ভাল বোধ। আত্মবিশ্বাসী থাকুন, যদিও এটি খুব গুরুত্বপূর্ণ বলে মনে হচ্ছে না, তবে একটি প্রথম শক্তিশালী ইমপ্রেশন যার ছাপটি দীর্ঘ পথ যেতে পারে।

১০। মুখস্থ উত্তর বলবেন না (Don't speak memorized answers)
আপনি মনে রাখেন আপনি অবাধে কথা বলছেন কিনা মুখস্থ বলছেন তা পরীক্ষকগণ শুনেই ধরে ফেলতে পারেন। পুরো স্ক্রিপ্ট মুখস্থ কারা এটি একটি খারাপ ধারণা। মুখস্থ কারা পরিবর্তে, আলাদা শব্দ এবংবাক্যাংশ শিখে তা আপনার বক্তৃতার মধ্যে ব্যবহার করা অনেক ভাল।

No comments

Powered by Blogger.