Ad

IELTS Reading Top 10 Tips for band 9

IELTS Reading এ কি ব্যান্ড স্কোর 9 পাওয়া সবম্ভব!
IELTS Reading এর উপর 9.0 স্কোরিং করা খুব কঠিন যাদের প্রথম ভাষা ইংরেজি নয়। সহজ ভাষায় তারা সব ট্রিকি শব্দভাণ্ডারগুলো জানেনা "। অবশ্যই, আপনি IELTS Reading টেস্টে কিছু অজানা শব্দ সম্মুখীন হবে। কিন্তু আপনার চিন্তা করা উচিত নয় - এটি সম্পূর্ণ স্বাভাবিক! 

IELTS Reading এর মূল লক্ষ্যটি হল আপনি যা পড়েছেন তা বোঝার ক্ষমতা যাচাই করা। তাই যদি  কিছু শব্দ আপনি নাও জানেন  তবে কোন সমস্যা নেই, আপনি তাদের অর্থ অনুমান করেও ব্যান্ড 9 পেতে পারেন!  

কি আবাক লাগছে ? অধিকাংশ পরীক্ষার্থী জ্ঞান অভাবের কারণে নাম্বার হারায় না, কিন্তু খুব সাধারণ ভুল করার কারণে তারা নাম্বার হারায়! এই কারণে আমরা 10 টি IELTS Reading টিপস সংগ্রহ করেছি যা সত্যিই আপনাকে IELTS Reading  এ ম্যাক্সিমাম স্কোর পেতে সহায়তা করবে:  

১। উত্তরের জন্য শুধু স্কিম করা (Skim over and watch for the answers)
প্রতিটি শব্দের আর্থ বুঝতে চেষ্টা করবেন না।  মনে রাখবেন, আপনি শুধু প্রশ্নের উত্তর দিতে হবে, আর কিছুই নয়। তাই টেক্সট উপর স্কিম এবং তারপর উত্তর খুঁজছেন শুরু করুন। যখন আপনি পাঠ্যকে স্কিম করবেন, তখন সবচেয়ে গুরুত্বপূর্ণ বাক্যাংশগুলি নিম্নরেখাঙ্কিত করুন। যখন আপনি উত্তর অনুসন্ধান করবেন এটি আপনাকে কিছু সময় বাঁচাতে সহায়তা করবে ।

২।আপনার বানান পরীক্ষা করুন (Check your spelling)
আপনার উত্তরটি উত্তর পত্রে লিখার আগে আপনার বানান পরীক্ষা করুন। যা লিখেছেন তা পুঙ্খানুপুঙ্খভাবে দেখুন। যদি ভুলভাবে বানান হয় তবে আপনি উত্তরটির জন্য শূন্য পয়েন্ট পাবেন।  

৩। খুব সাবধানে নির্দেশাবলী পড়ুন এবং পর্যায়ক্রমে উত্তর খুঁজুন (Read the instructions VERY carefully and Keep the order)
আপনি যদি সঠিকভাবে  নির্দেশাবলী অনুসরণ না করন, আপনি প্রশ্নে ভুল দিতে পারেন। আর
মনে রাখবেন প্রশ্নগুলি বেশিরভাগ ক্ষেত্রেই পাঠ্যের ক্রম অনুসরণ করে। তাই প্রশ্ন 5 এর জবাব উত্তর 4 এর পরই আসবে।

৪। সময়ের ব্যবহার সম্পর্কে সতর্ক থাকুন (Watch your time)
সময় অত্যন্ত গুরুত্বপূর্ণ।  মনে রাখবেন যে আপনি তিনটি পাঠ্য পড়তে মাত্র 60 মিনিট পাবেন এবং এই সময়ের মধ্যই আপনাকে 40 টি প্রশ্নের উত্তর দিতে হবে। আপনার উত্তর শীট পূরণের জন্য অতিরিক্ত সময় পাবেন না, তাই আপনার সময় সঠিকভাবে পরিচালনা করুন।

৫।  এটা সত্যিই একটি শব্দভান্ডার পরীক্ষা (It’s really a vocabulary test)
অপরিচিত শব্দভাণ্ডার? ঠিক আছে! প্যানিক হবেন না। যদি আপনার কাছে পাঠ্য অপরিচিত বলে মনে হয় বা আপনি কিছু শব্দ জানেন না তবে চিন্তা করবেন না। প্রতিটি উত্তর টেক্সট পাওয়া যাবে, আপনি সফল করার জন্য কোন অতিরিক্ত জ্ঞান প্রয়োজন হয় না।

৬।   কোন উত্তর খালি ছাড়বেন না(Don't Leave any blanks)
এটি সম্ভবত বেশিরভাগ IELTS Reading টিপসগুলির মধ্যে একটি হতে পারে তবে আপনি অবাক হবেন যদি জানেন যে কতজন লোক খালি জায়গা ছেড়ে চলে যায়। ভুল উত্তরের জন্য কোন নাম্বার  কাটা যায় না, তাই যদি আপনি সঠিক উত্তরটি নাও জানেন তবুও উত্তর বাক্সে কিছু একটা লিখেন। প্রশ্নটি আবার পড়ুন এবং অনুমান করে হলেও লিখেন!

৭। উত্তরটি ভুল জানলে ক্রস করে রাখুন (Cross out the wrong answers)
যদি আপনি উত্তরটি দেখে  নিশ্চিত হন যে এটি ভুল তাহলে উত্তরটি ক্রস করুন। এই ভাবে আপনি বিভ্রান্ত এবং আপনার সময় বেচে যাবে। 

৮। প্যানিক হবেন না (Don’t be panic)
রিডিং টেস্টে ভাল করার জন্য সময় এবং স্নায়ু নিয়ন্ত্রণ করতে হবে বিশ্বের সমস্ত IELTS Reading টিপস আপনাকে আপনার স্নায়ু নিয়ন্ত্রণ করতে না পারলে সাহায্য করবে না। সম্ভবত আপনি সমস্ত প্রশ্ন সঠিক করতে এবং গ্রহণ করতে যাচ্ছেন না এটি আপনাকে পরীক্ষার দিনে আপনার সময় এবং আবেগ নিয়ন্ত্রণ করতে সহায়তা করবে।

৯। আপনার নিজের কৌশল আনুসরন করুন  (Choose your own technique)
এটি শুনতে প্রথমে অদ্ভুত মনে হতে পারে, কিন্তু যে কৌশল আপনাকে সর্বোত্তম ফিট করে তার উপরে কোনও পরামর্শই নেই । সঠিক উত্তরগুলি কীভাবে সন্ধান করবেন এবং প্রথমে কী করবেন তা নির্বাচন করুন: প্রশ্ন বা রিডিং পেসেজ পড়ুন। অনেক সফল প্রার্থী প্রথমে রিডিং পেসেজ পড়তে পছন্দ করেন এবং শুধুমাত্র তখনই প্রশ্নের উত্তর দেন। কিন্তু আনেকেই আবার মনে করে আগে প্রশ্ন পড়ে, পরে রিডিং পেসেজ পড়ে উত্তর দেয়াই ভাল। কোন প্রযুক্তি আপনাকে আরো ফিট করে তা নির্ধারণ করতে IELTS Reading এর কিছু অনুশীলন করুন।

১০। উত্তর স্থানান্তরের সময় সতর্কতা অবলম্বন করুন (Be careful when transferring your answers)
পরীক্ষায়, আপনাকে আপনার উত্তরের উত্তর শীটে স্থানান্তর করার জন্য বলা হবে। আমারা সাধারণ  উত্তরগুলির দেওয়ার জন্য অনেক সময় ব্যয় করি কিন্তু উত্তর স্থানান্তর করার খুব তারাহূর করে থাকি। আর এটা স্বাভাবিক যে মানুষ যখন চাপে থাকেন  তখন আনেক সহজ ব্যপার ভুল করে থাকে। 

তাই আগেই আপনি একটি IELTS Reading  অনুশীলন শেষে উত্তরপত্রের উত্তরগুলি স্থানান্তরিত করে দেখে নিন যে আপনার কত সময় লেন। এটি আপনাকে প্রক্রিয়াটির সাথে নিজেকে পরিচিত করতে এবং পরীক্ষা দিনে আস্থা রাখতে সহায়তা করবে। 

No comments

Powered by Blogger.