Ad

How to get Police Clearing Certificate from Bangladesh ?

পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট নিয়ে অনেকে বিভিন্ন সমস্যার সম্মুখীন হন। তবে নিয়ম জানা থাকলে খুব সহজেই আপনি কাজটি করতে পারেন। 
ডিএমপির সদর দফতরে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট দেয়া হয়। ঢাকা মেট্রোপলিটন এলাকায় বসবাসরত নাগরিকরা পুলিশ ক্লিয়ারেন্স পেতে সরাসরি যোগাযোগ করুন। ডিএমপি সদর দফতর, কক্ষ নং-১০৯, পুলিশ হেডকোয়ার্টার্স আইটি হেল্প ডেস্ক যোগাযোগের নম্বরঃ ০১৭৫৫৬৬০১৭২, ০১৭৫৫৬৬০১৭৩, ০১৭২৯২৭১২২০, ০১৭২৯২৭১২২৩।

এখন অনলাইনে আবেদন করা যাচ্ছে, যা মূলত ঝামেলামুক্ত।  আসুন জেনে নিই কীভাবে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়া যাবে। আর এ ক্লিয়ারেন্স পেতে আপনার কোন কোন কাগজপত্র সংগ্রহ করতে হবে।

পুলিশ সার্টিফিকেট পেতে অনলাইনে আবেদন করতে হবে। এছাড়াও ডিএমপির সদর দফতরে গিয়েও সরাসরি আবেদন করতে পারেন।

আবেদন ফরম পূরণ
Police Clearance - Log In - Bangladesh Police  গিয়ে রেজিস্ট্রেশন করার পর লগ-ইন করে অ্যাপ্লাই (Apply) মেনুতে ক্লিক করলে একটি আবেদন ফরম আসবে। ফরমটিতে যথাযথ তথ্য দিয়ে পূরণ করতে হবে। আবেদন ফরমের আপলোড (Upload) অপশনে গিয়ে প্রয়োজনীয় তথ্যের স্ক্যানকপি আপলোড করতে হবে।
 
আবেদনকারীর পাসপোর্টে উল্লেখিত স্থায়ী কিংবা বর্তমান ঠিকানার যে কোনো একটি অবশ্যই সংশ্লিষ্ট মেট্রোপলিটন/জেলা পুলিশের আওতাধীন এলাকায় অবস্থিত হতে হবে এবং আবেদনকারীকে/যার জন্য পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট চাওয়া হয়েছে তাকে অবশ্যই ওই ঠিকানার বাসিন্দা হতে হবে।

প্রথম শ্রেণির গেজেটেড কর্মকর্তা দ্বারা সত্যায়িত পাসপোর্টের তথ্য পাতার স্ক্যানকপি এবং বিদেশে অবস্থানকারী বাংলাদেশি নাগরিকদের ক্ষেত্রে সংশ্লিষ্ট দেশে বাংলাদেশ দূতাবাস কর্তৃক সত্যায়িত পাসপোর্টের তথ্য পাতার স্ক্যানকপি আবেদন ফরমের আপলোড করতে হবে।
মেশিন রিডেবল পাসপোর্টের ক্ষেত্রে যদি পাসপোর্টে ঠিকানা উল্লেখ না থাকে তবে ঠিকানার প্রমাণস্বরূপ জাতীয় পরিচয়পত্র/জন্মনিবন্ধন সনদপত্র/স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর এর সনদপত্রের ফটোকপি প্রথম শ্রেণির সরকারি গেজেটেড কর্মকর্তা দ্বারা সত্যায়িত করে দাখিল করতে হবে ।
বিদেশগামী কিংবা প্রবাসী বাংলাদেশি নাগরিক এবং বাংলাদেশে বসবাস করে স্বদেশে/বিদেশে প্রত্যাবর্তনকারী বিদেশি নাগরিকদের জন্য প্রয়োজনীয় পুলিশ ক্লিয়ারেন্সও এই অনলাইন সিস্টেমের মাধ্যমে ইস্যু করা হয়।

বাংলাদেশ ব্যাংক/ সোনালী ব্যাংকের যেকোন শাখা থেকে (১-৭৩০১-০০০১-২৬৮১) কোডে করা ৫০০/- (পাঁচ শত) টাকা মূল্যমানের ট্রেজারি চালান অথবা অনলাইনে ক্রেডিট/ডেবিট কার্ডের মাধ্যমে প্রযোজ্য ক্ষেত্রে নির্ধারিত সার্ভিসচার্জসহ ফি প্রদান করে ওই পাতার স্ক্যানকপি আবেদন ফরমের আপলোড করতে হবে

বিদেশে অবস্থানকারী কোনো ব্যক্তির পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট পাওয়ার ক্ষেত্রে তিনি যে দেশে অবস্থান করছেন সে দেশে বাংলাদেশ দূতাবাস/হাইকমিশনের সংশ্লিষ্ট কর্মকর্তা কর্তৃক পাসপোর্টের তথ্য পাতার সত্যায়িত কপি তার পক্ষে করা আবেদনের সঙ্গে দাখিল করতে হবে

সব জমা করা হয়ে গেলে ৫ থেকে ১০ দিনের মধেই পুলিশ আপনাকে ভেরিফিকেশন এর জন্য কল করবে, ভেরিফিকেশন হয়ে গেলে ৫ থেকে ৬ দিনের মধেই দেখবেন আপনার আনলাইন স্ট্যাটাস এ দেখাচ্ছে Your Certificate is ready to Deliver . ব্যস এখন রিসিট আর পাসপোর্ট নিয়ে স্বশরীরে উপস্থিত হন আর আপনার পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেট রিসিব করুন। 

তথ্য সংগ্রহে বাংলাদেশ পুলিশ ওয়েবসাইট Police Clearance - Log In - Bangladesh Police  

No comments

Powered by Blogger.